ঈশ্বরগঞ্জে নানা আয়োজনে শেষ হলো ৩ দিন ব্যাপী কৃষি মেলা

ঈশ্বরগঞ্জে শেষ হলো ৩ দিন ব্যাপী কৃষি মেলা

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের চত্বরে শেষ হলো তিন দিনব্যাপী কৃষি মেলা -২০২২। ‘অর্থকরী ফসল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় এ মেলার সমাপনী দিন ছিল ১৫ অক্টোবর শনিবার।

মেলার সমাপনী উপলক্ষে শনিবার বিকেলে উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. হাফিজা জেসমিন মেলার শুভ উদ্বোধন করেন।

মেলার সমাপনী অনুষ্ঠানে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ফারজানা আজাদ সুমির সঞ্চালনায় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন। 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন বলেন, বর্তমান সরকার দেশে কৃষি বিপ্লব সৃষ্টি করেছে। দেশে অনেক ছেলে মেয়েরা কৃষি কাজে সম্পৃক্ত হয়ে নিজেদের ভাগ্য বদল করেছে। কৃষি মেলার মাধ্যমে যাঁরা এখনও বেকার রয়েছে তাদের উৎসাহিত করে কৃষি কাজে সম্পৃক্ত করলে বেকারত্ব অনেকাংশে কমে যাবে এবং উৎপাদন  বৃদ্ধি পাবে। সরকার ভর্তুকি দিয়ে কৃষকদের মাঝে সার বীজ বিতরণ করছে। তাই প্রতি বছর এ ধরনের মেলা করা হলে নতুন নতুন কৃষি উদ্যেক্তা সৃষ্টি হবে। আর এভাবেই কৃষির সফলতা ঘরে ঘরে পৌঁছে দিতে হবে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জয়নাল আবেদীন, উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল হাদি, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলী আকসার খানসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা- কর্মচারী বৃন্দ, উপসহকারী কৃষি কর্মকর্তারা, নার্সারী মালিক ও স্থানীয় সাংবাদিকবৃন্দ। আলোচনা সভার আগে মেলা পরিদর্শন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও কৃষি কর্মকর্তা।

কৃষি মেলা সম্পর্কে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান বলেন, এবারের মেলায় ফলদ, ঔষধি, বনজসহ, ভাসমান বেডে সবজি চাষ ও মডেল ভিলেজসহ ২০ টি স্টল শোভাবর্ধন করা হয়েছে। সফলভাবে কৃষি মেলা অনুষ্ঠিত হয়েছে। এজন্য তিনি সকলে ধন্যবাদ জানিয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *