ঈশ্বরগঞ্জ উপজেলার ইতিহাস-ঐতিহ্য

ঈশ্বরগঞ্জ উপজেলার ইতিহাস-ঐতিহ্য

ঈশ্বরগঞ্জ উপজেলার ইতিহাস-ঐতিহ্য

ইতিহাস

এই আঠারবাড়ী জমিদার বাড়িটি প্রতিষ্ঠিত হয় প্রায় ২৫০ শতকে। এই জমিদার বাড়ির গোড়াপত্তনকারী হচ্ছেন দ্বীপ রায় চৌধুরী। দ্বীপ রায় চৌধুরী মূলত যশোর জেলার বাসিন্দা ছিলেন। দ্বীপ রায় চৌধুরী যশোর জেলার একটি পটরগনার জমিদার ছিলেন।

পরবর্তীতে তিনি ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার শীবগঞ্জে এসে এই জমিদারি ক্রয় করেন। এই শীবগঞ্জের বর্তমান নামই আঠারবাড়ী। দ্বীপ রায় চৌধুরী এখানে আসার সময় তার জমিদার বাড়ির কাজকর্ম করার জন্য আঠারটি হিন্দু পরিবার নিয়ে আসেন এবং তাদেরকে বাড়ি করে দেন। যার কারণেই এই গ্রামের নাম পরবর্তীতে আঠারবাড়ী নামে পরিচিত হয়ে উঠে।

দ্বীপ চৌধুরীর জীবননাশের পর এই জমিদার বাড়ির জমিদারি পান তার পুত্র সম্ভুরায় চৌধুরী। কিন্তু তার কোনো পুত্র সন্তান হয়নি। তাই তিনি প্রমোদ রায় নামের এক ব্রাহ্মণকে এনে লালন পালন করেন। পরে ব্রাহ্মণ প্রমোদ রায় চৌধুরীই এই জমিদার বাড়ির জমিদার হন।

কবি রবিন্দ্রনাথের আগমন

এই জমিদার বাড়ির জমিদার প্রমোদ রায় চৌধুরীর আমন্ত্রণে কবি রবিন্দ্রনাথ ঠাকুর এই জমিদার বাড়িটিতে আগমন করেন। কবি রবিন্দ্রনাথ ঠাকুর ১৯২৬ সালের ১৯শে ফেব্রুয়ারি ঈশ্বরগঞ্জ উপজেলায় আসেন। জমিদার প্রমোদ রায় চৌধুরী তার জন্য মধ্যাহ্নভোজ, গান, নাটক ও বিনোদনের আয়োজন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *