ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা প্রতিরোধে বর্হিবিভাগ চালু

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা প্রতিরোধে বর্হিবিভাগ চালু

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ করোনা ভাইরাস প্রতিরোধে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৃথক বর্হিবিভাগ চালু করা হয়েছে। সর্দি-কাশি, শ্বাসকষ্ট রোগীদের স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে অস্থায়ী ভাবে স্থাপিত ক্যাম্পে চিকিৎসা দেওয়া হবে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার উদ্যোগে ওই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

নোভেল করোনা ভাইরাসের আক্রমণে বিশে^র বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা ক্রমশ ভাবে বাড়তে শুরু করেছে। বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রদুর্ভাব বাড়ছে। এর মধ্যে প্রবাস থেকে ঈশ্বরগঞ্জ উপজেলায় শতাধীক প্রবাসী সম্প্রতি দেশে এসেছে। এর মধ্যে রোববার পর্যন্ত ২৭ জন প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে নিতে পেরেছে স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য বিভাগের কর্মীরা কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদের নজরদারিতে রেখেছে। বাকি প্রবাস ফেরতদের তথ্য সংগ্রহ ও অবস্থান নিশ্চিত করতে উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পুলিশ ও জনপ্রতিনিধিরা কাজ করছে।

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বর্হিবিভাগে ঈশ্বরগঞ্জ ছাড়াও গৌরীপুরের কিছু অংশ, কেন্দুয়া ও নান্দাইলের কিছু অংশের মানুষ চিকিৎসা নিতে আসেন। এতে বর্হিবিভাগে রোগীচের প্রচণ্ড চাপ সৃষ্টি হয়। সর্দি-কাশি ও শ্বাস কষ্টে ভুগতে থাকা রোগীরা অন্য রোগীদের সাথে মিশে করোনার ঝুঁকি এড়াতে সর্দি-কাশি সংক্রান্ত রোগীদের জন্য পৃথক একটি বর্হিবিভাগের ব্যবস্থা করা হয়েছে।

করোনা ভাইরাসের প্রদুর্ভাব ঠেকাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ভবনের সামনে ফাঁকা জায়গায় অস্থায়ী ভাবে একটি ক্যাম্প স্থাপন করা হয়। এছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন ওয়ার্ড ও কনোরা রোগীদের জন্য আলাদা কেবিনও প্রস্তুত করা হয়েছে।

ঈশ্বরগগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হুদা খান বলেন, কনোরা ভাইরাস প্রতিরোধে বর্হিবিভাগ পৃথকিকরণ করা হয়েছে। সর্দি-কাশি রোগীদের অস্থায়ী বর্হিবিভাগে চিকিৎসা দেওয়া হবে। এছাড়া করোনা প্রতিরোধে সকল চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগের সকল কর্মী মাঠে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *