ঈশ্বরগঞ্জে সেই খাদ্য কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

ঈশ্বরগঞ্জে সেই খাদ্য কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

ঈশ্বরগঞ্জে এক বছরের পুরুনো চাল সিন্ডিকেট চক্রের মাধ্যমে সরকারি গুদামে প্রবেশ করানোর অভিযোগে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (উপ খাদ্য পরিদর্শক) ৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

শনিবার রাতে থানায় মামলাটি নথিভুক্ত হয়। তবে রোববার সকাল পর্যন্ত কোনো অভিযুক্তকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

উপজেলার আঠারবাড়ি খাদ্যগুদামে গেল বছরের অক্টোবরের শেষের দিকে ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপ খাদ্য পরিদর্শক) হিসেবে যোদগান করেন মো. আশরাফ আলী।

যোগদানের পর থেকে অসাধু ব্যবসায়ীদের সাথে সখ্যতা গড়ে তুলেন আশরাফ। মোটা টাকার বিনিময়ে চোরাই চাল গুদামে প্রবেশ করাতেন। চলতি বোরো মৌসুমে আঠারবাড়ি খাদ্য গুদামে প্রায় ৩০০ মেট্রিক টন চাল কেনার সক্ষমতা নির্ধারণ করে দেওয়া হয়। ঈদ উপলক্ষে গুদামের কর্মীদের ছুটি দিয়ে চোরাই পথে কেনা চাল খাদ্য গুদামে প্রবেশ করান আশরাফ আলী।

নান্দাইল উপজেলার ১০ টাকা কেজির চাল সিন্ডিকেট ব্যবসায়ী মতি মিয়া ও মিলন মিয়া খাদ্য গুদামে জমা করে মেসার্স ফরিদা রাইস মিলের নামে। এমন খবর পেয়ে গত মঙ্গলবার বিকেলে অভিযানে যান উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন। ওই সময় এক নম্বর গুদামে প্লাস্টিক ও অন্যান্য বস্তায় প্রায় ৪ মেট্রিকটন চাল পাওয়া যায়। ওই অবস্থায় চাল জব্দ ও গুদামটি সিলগালা করা হয়।

খাদ্য কর্মকর্তার অনিয়মের খবর পেয়ে খাদ্য অধিদপ্তরের মহা পরিচালক সারোয়ার মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করে একটি তদন্ত কমিটি গঠন করে দেন। তদন্ত কমিটিও ব্যপক অনিয়মের তথ্য পায় গুদামটিতে। উদ্ধুত পরিস্থিতিতে খাদ্যগুদামটির ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপ খাদ্য পরিদর্শক) মো. আশরাফ আলী ও ৭ নিরাপত্তা কর্মীকে প্রত্যাহার করা হয়।

খাদ্যগুদামে চাল ক্রয়ে অনিয়মের বিষয়টি নিয়ে শনিবার রাতে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এইচএম কামরুজ্জামান। এতে ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপ খাদ্য পরিদর্শক) মো. আশরাফ আলী, ফরিসা রাইস মিলের মালিক আবু বক্কর সিদ্দিক, সিন্ডিকেট চক্রের ব্যবসায়ী মিলন মিয়া ও মতি মিয়াকে আসামি করা হয়। পুলিশ রাতেই বিশেষ ক্ষমতা আইনে মামলাটি নথিভুক্ত করে।

ঈশ্বরগঞ্জে থানার ওসি মো. মোখলেছুর রহমান আকন্দ বলেন, খাদ্যগুমাদের বিষয়টি নিয়ে চার জনকে আসামি করে মামলা হয়েছে। অভিযুক্তদের গ্রেপ্তারে তাদের প্রচেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *