ঈশ্বরগঞ্জে বিলের মাঝে কংক্রিটের সেতু

ঈশ্বরগঞ্জে বিলের মাঝে কংক্রিটের সেতু

ঈশ্বরগঞ্জ (সমকাল) প্রতিনিধিঃ বিল ও গ্রামের ভেতর দিয়ে বয়ে গেছে দীর্ঘ পথ। দুই বিলের মাঝখানে রয়েছে কংক্রিটের সেতু। সরু সড়কে দীর্ঘ ১৬ বছর আগে সেতুটি নির্মিত হয়। এলাকার মানুষের সহজ যোগাযোগের জন্য সেতুটি নির্মিত হলেও তা মানুষের কাজে আসছে না।

সংযোগ সড়কের বেহাল অবস্থার কারণে সড়ক দিয়ে কোনো ধরনের যান চলাচল করতে পারে না। ওই অবস্থা ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের প্রত্যন্ত অঞ্চলের একটি সেতুর।

উপজেলা মাইজবাগ ও মগটুলা ইউনিয়নের দুই প্রখ্যাত জলাশয় হচ্ছে কাতলা বিল ও শিঙ্গা বিল। বিল দুটির মাঝখান দিয়ে সরু আইল ধরে চলাচল করত বানাশ্রম, কদুখালী, ভাসা গোকুলনগর, সাধুরগোলা ও চরশঙ্কার গ্রামের মানুষ।

প্রায় তিন কিলোমিটার দীর্ঘ সড়কটির মাঝখানে মগটুলার বানাশ্রম ও মাইজবাগের ভাসা গোকুলগরের সীমান্তে একটি সেতু নির্মাণ করা হয়। ২০০৩ সালে আইএফএডির অর্থায়নে ছয় লাখ ৪২ হাজার ৪০০ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সেতুটি নির্মাণকাজ বাস্তবায়ন করে। কিন্তু প্রায় সাড়ে ১৬ বছর পেরিয়ে গেলেও সেতুটি কার্যকর করা যায়নি। সেতুটি নির্মাণের সময় হাল্ক্কা মাটি কাটা হলেও পরে দীর্ঘ সময় পার হলেও সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়নি কেউ। খানাখন্দে মাটির সড়কটি বেহাল হয়ে থাকায় এই সড়ক দিয়ে কোনো যান চলাচল করতে পারে না। সেতুটির সংযোগস্থলে মাটি না থাকায় কোনো যানবাহন সেতুটি দিয়ে চলাচল করতে পারে না।

সহজতর যোগাযোগ ব্যবস্থার জন্য সেতুটি নির্মিত হলেও তা মানুষের কোনো উপকারে না আসায় ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা।

ইউপি সদস্য মো. আসকর আলী বলেন, দুই ইউনিয়নের সীমান্তবর্তী স্থানে সেতুটি হওয়ায় দুই ইউনিয়নের কেউ রাস্তাটির বিষয়ে উদ্যোগ নেয় না। তৎকালীন সময়ে সংসদ সদস্যের প্রচেষ্টায় সেতু ও সড়কটি নির্মিত হলেও ইউনিয়ন পরিষদের বরাদ্দে সড়কটি সংস্কার সম্ভব নয়। তাই কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন তিনি।

উপজেলা প্রকৌশলী তৌহিদ আহমেদ বলেন, সেতু ও সড়কটির এমন অবস্থার কথা তিনি অবগত নন। বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *