মুক্তিযোদ্ধার ভাতা তোলা তারা মিয়া যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার

মুক্তিযোদ্ধার ভাতা তোলা তারা মিয়া যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার

ডেস্ক রিপোর্টঃ ঈশ্বরগঞ্জে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল মামলার আসামি মুক্তিযোদ্ধার ভাতা তোলা তারা মিয়াকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকালে উপজেলার আঠারবাড়ী রায়েরবাজার থেকে তাকে গ্রেফতার করা হয়।

জানা যায়, ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা ১১০নং মানবতাবিরোধী যুদ্ধাপরাধ মামলার আসামি আঠারবাড়ী ইউনিয়নের ইটাউলিয়া গ্রামের মৃত শমসের আলীর পুত্র তারা মিয়া (৭১)। তাকে ট্রাইব্যুনালের নির্দেশে গ্রেফতার করা হয়।

যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান আকন্দ হলুদসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা জালিয়াতির মাধ্যমে যুদ্ধাহত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলনকারী তারা মিয়ার বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন।

আঠারবাড়ী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার রঞ্জন ঘোষ রানা জানান, তারা মিয়া একজন রাজাকার, সে মুক্তিযোদ্ধার পিতাকে হত্যা করেছে। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। তাছাড়া মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তদন্তে তাকে ভুয়া হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ঈশ্বরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা পৌর মেয়র আব্দুস ছাত্তার জানান, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হিসেবে কল্যাণ ট্রাস্ট থেকে তারা মিয়া দীর্ঘদিন যাবত ভাতা উত্তোলন করে আসছিলেন। রাজাকার হয়েও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলন করায় স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে চরম ক্ষোভ দেখা দেয়। এ নিয়ে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ দেওয়া হয়।

ঈশ্বরগঞ্জ থানার ওসি আব্দুল কাদের মিয়া জানায়, ট্রাইব্যুনালের নির্দেশে গ্রেফতার তারা মিয়াকে ময়মনসিংহের আদালতে প্রেরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *