ঈশ্বরগঞ্জে বই খুলে পরীক্ষা!

ঈশ্বরগঞ্জে বই খুলে পরীক্ষা!

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ পরীক্ষার হলে শিক্ষার্থীরা বই খুলে উত্তর লিখবে এমন পরীক্ষা পদ্ধতি অনেকের কাছে অদ্ভুত মনে হলেও ঈশ্বরগঞ্জে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন “আলোর অনির্বাণ” এর উদ্যোগে ট্যালেন্ট হান্ট বই খুলে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে মরহুম শহিদুল আলম শহীদ স্যারের স্বরণে ব্যতিক্রম পদ্ধতিতে ওই মেধা যাচাই পরীক্ষা উপজেলার উচাখিলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। পরীক্ষাটির আয়োজন করে অত্র স্কুল থেকে বিভিন্ন বছরে এসএসসি পাস করে বিভিন্ন পাবলিক বিশ্বব্যিালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংগঠন আলোর অর্নিবাণ।

তৃতীয় বারের মতো আয়োজিত এ পরীক্ষায় ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলাসহ ত্রিশাল, নেত্রকোনা, গৌরীপুর, নান্দাইল, গাজীপুরসহ আশে পাশের বিভিন্ন স্কুল থেকে ১২ শ ৮২ জন পরীক্ষার্থী অংশ নেয়। ৬ষ্ঠ থেকে এসএসসি পরীক্ষার্থীরা তাদের পাঠ্য বোর্ড বইয়ের উপর ব্যতিক্রম ওই পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষায় পরীক্ষার্থীরা বই নিয়ে হলে প্রবেশ করার সুযোগ পায়। কোন ফি ছাড়া অনুষ্ঠিত ওই পরীক্ষায় মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের জন্য রয়েছে ৭৫ হাজার টাকার শিক্ষাবৃত্তি ও বিশেষ উপহার।

বিশেষ এ পরীক্ষা দেখার জন্য বিপুল সংখ্যক অভিভাবক উপস্থিত হয় স্কুলে। পরীক্ষার হলে পরীক্ষা গ্রহণের দায়িত্ব পালন করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

পরীক্ষার হল পরিদর্শন করেন, নুর মোহাম্মদ পাবলিক কলেজের অধ্যাপক হুমায়ুন কবীর, শাজজালাল ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জয়নাল আবেদীন, মাইক্রোসফট ইঞ্জিনিয়ার আমেরিকা প্রবাসী ফজলে রাব্বী, পারফেক্ট ট্রেড ইন্টারন্যাশনালের সিইও মনিরুজ্জামান মানিক।

পরীক্ষায় অংশগ্রহণকারী উচাখিলা উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষার্থী এ.কে.এম ফয়সল আহমেদ বলেন, এ ধরনের পরীক্ষা আমাদের খুব কাজে আসবে এবং পরীক্ষা সম্পর্কে মানসিক শক্তি বৃদ্ধি পাবে। এ ধরনের উদ্যোগ প্রশংসার দাবী রাখে।

সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য আব্দুল্লাহ আল ফয়সাল জানান, এবছর তৃতীয় বারের মতো মেধা যাচাইয়ের জন্য বই খুলে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ প্রতিষ্ঠানের কার্যক্রম ধরে রাখার জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *