করোনার বিস্তার রোধে একজন ইউএনওর অক্লান্ত শ্রম

করোনার বিস্তার রোধে একজন ইউএনওর অক্লান্ত শ্রম

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ ৬৫ বছরের আবুল হাসেম চার সন্তানের জনক। বাস করেন ঈশ্বরগঞ্জ পৌরসভার শেষ প্রান্তে। এক ছেলে বিয়ে করে স্ত্রী নিয়ে আলাদা সংসারে। স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে হাসেমের সংসার চলে রিকশার প্যাডেল ঘুরিয়ে।

সরকারি নির্দেশনা মেনে আবুল হাসেম এখন আর রিকশা নিয়ে বের হন না। বাড়িতেই অবস্থান করছেন। কর্মহীন হয়ে যাওয়ায় কিছুটা কষ্টে দিন কাটছিল এই রিক্সাচালকের।

একজন সংবাদকর্মীর মাধ্যমে বিষয়টি জেনে তাঁর নিকট সরকারের পক্ষ থেকে খাদ্য সামগ্রী ( ১০ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ, ২ কেজি আলু ও ১ লিটার তেল) পৌঁছে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। তিনি বলেন, একাত্তরে রক্ত ঝড়িয়ে লড়াই করে স্বাধীনতা পেতে হয়েছে। কিন্তু এখন এক অদৃশ্য এক ভাইরাসের বিরুদ্ধে লড়াই চলছে। জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের মানুষকে এ লড়াইয়ে অংশ নিয়ে পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

সবাইকে বাড়িতে থাকতে গ্রামে গ্রামে গিয়ে অনুরোধ করছেন তিনি। ‘এ লড়াইয়ে রক্তপাত নেই। কিন্তু প্রাণ ঝড়বে। এ লড়াই অদৃশ্য এক ভাইরাসের বিরুদ্ধে। তাই আপনারা সবাই ঘরে থাকুন। বিনা কারণে বাড়ি থেকে বের হবেন না।

হ্যান্ড মাইকে করোনা ভাইরাস নিয়ে বাজারে বাজারে সচেতনতার এমন বার্তা ছড়াচ্ছেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন। বল প্রয়োগে নয়, মানুষকে সচেতন করে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে অক্লান্ত শ্রম দিয়ে যাচ্ছেন এই মানুষটি।

এগারোটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ঈশ্বরগঞ্জ উপজেলাটি। করোনার বিস্তার ঠেকাতে সরকারিভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে সকল শ্রেণি পেশার মানুষকে নিজ গৃহে অবস্থান করার নির্দেশনা দেওয়া হয়েছে। বন্ধ রয়েছে বাজার, দোকানপাট, গণপরিবহন। কিন্তু গ্রামের অসচেতন মানুষ সে নিয়ম সঠিকভাবে মানছেন না। সেসব মানুষকে সচেতন করে করোনার বিস্তার রোধে নিজ গৃহে অবস্থান করার নির্দেশনা নিজে মাইকে প্রচার করে যাচ্ছেন ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন।

প্রতিদিন বিভিন্ন ইউনিয়নের বাজার, লোক সমাগম হয় এমন স্থানে ঘুরে ঘুরে হ্যান্ড মাইক নিয়ে মানুষের মাঝে করোনা ভাইরাস নিয়ে সচেতনতার বার্তা ছড়িয়ে যাচ্ছেন তিনি। বাজার করার জন্য, ওষুধ কেনার জন্য, চিকিৎসার জন্য, দাফন বা সৎকার ছাড়া বাড়ির বাইরে কাউকে না আসতে অনুরোধ করেন। অযথা  বাজারে গিয়ে করোনা ভাইরাস নিয়ে সরকারের কর্মসূচি বাধাগ্রস্ত না করতে এবং সরকারকে সহযোগিতা করার জন্য মানুষকে আহ্বান জানান ইউএনও।

উল্লেখ্য এর আগে নেত্রকোনার কলমান্দা উপজেলায় ইউএনওর দায়িত্ব পালনকালে রাস্তায় নিজ হাতে আগুন নেবানো, অফিস সর্বসাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়া, কোনো সরকারি অফিসে মুক্তিযোদ্ধাদের জন্য লাল চেয়ার সংরক্ষন করে বিভিন্ন সংবাদমাধ্যম ও সোস্যাল মিডিয়ায় ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *