ঈশ্বরগঞ্জে জমির মালিকানা নিয়ে দ্বন্দ্বে গাছ কাটার অভিযোগ

ঈশ্বরগঞ্জে জমির মালিকানা নিয়ে দ্বন্দ্বে গাছ কাটার অভিযোগ

ঈশ্বরগঞ্জ প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জমির মালিকানা নিয়ে দ্বন্দ্বে এক পক্ষের গাছপালা কেটে ফেলার অভিযোগ উঠেছে। জমির মালিকানা নিয়ে দীর্ঘ দিন ধরে চলা দ্বন্দ্বে জমি দখল নিতে গিয়ে গাছপালা কেটে ফেলার হয় বলে অভিযোগ করা হয়েছে। বিষয়টি নিয়ে থানায় একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

উপজেলার বড়হিত ইউনিয়নের পাড়া নারয়ণপুর গ্রামের প্রয়াত নাসির উদ্দিন ভুঁইয়ার ছেলেদের সাথে সৈয়দাবাদ গ্রামের প্রয়াত হাসমত আলী মোল্লার ছেলেদের বিরোধ চলছে। দীর্ঘ দিন ধরে দুই পক্ষের মধ্যে জমির মালিকানা নিয়ে চলছে বিরোধ। এ নিয়ে আদালতে মামলাও রয়েছে। মামলা চলমান থাকলেও জোরপূর্বক জমি দখলে নেওয়ার চেষ্টা করে হাসমত আলী মোল্লার ছেলেরা।

বৃহস্পতিবার দুপুরে জোরপূর্বক জমি দখলে নিতে গিয়ে একটি পুকুর পাড়ের অন্তত ৩০ টি কলা গাছ ও অন্যান্য ফলজ গাছ কেটে ফেলে প্রতিপক্ষের লোকজন। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার বিকেলে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন নাসির উদ্দিন ভুইয়ার ছেলে মোজাফর আলী ভুইয়া।

প্রয়াত নাসির উদ্দিন ভুঁইয়ার ছেলে সুরুজ আলী ভুঁইয়া বলেন, তার বাবা মারা যাওয়ার আগে তার মায়ের নামে ১২ কাঠা (১২০ শতক) জমি লিখে দিয়ে যান। কিন্তু সেই জমি হাসমত আলী মোল্লার কাছে তার বাবা আগেই বিক্রি করেছে বলে জোরপূর্বক দখল করতে আসে। বিষয়টি নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। কিন্তু তাদের দখলে থাকা জমি জোর পূর্বক দখলে নিতে চাইছে প্রতিপক্ষের সেলিম মোল্লারা। তার পুকুর পাড়ের গাছ গুলো নির্বিচারে কেটে ফেলেছে।

সেলিম মোল্লা বলেন, তার বাবা ১২ কাটা জমি কিনেছেন অন্তত ৪০ বছর আগে। সেই জমি তাদের ভোগ দখলেও ছিল। কিন্তু জমি বিক্রেতা নাসির উদ্দিন ভুঁইয়া মারা যাওয়ার পর তার ছেলেরা দাবি করে বসে ওই জমি তার মায়ের নামে আগেই লিখে দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে আদালতে মামলা করলে মামলা রায় প্রতিপক্ষের (নাসির উদ্দিন ভুঁইয়ার ছেলেদের) বিপক্ষে যায়। তিনি বলেন, ওই অবস্থায় স্থানীয় ভাবে সালিশ করে তারা জমিতে দখলে গেলেও ফের জোরপূর্বক দখল করে নেয় সুরুজ আলীরা। বৃহস্পতিবারও তারা ফের জমিতে গেলে তাদের ধাওয়া দেওয়া হয়। ওই সময় নিজেরাই গাছ কেটে তাদের ওপর মিথ্যা অভিযোগ সাজিয়েছে।

ঈশ্বরগঞ্জ থানার ওসি মো. মোখলেছুর রহমান বলেন, লিখিত অভিযোগ পাওয়া গেছে। একজন এসআই পাঠিয়ে ঘটনার সত্যতা যাচাই করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *