ঈশ্বরগঞ্জে ইউপি চেয়ারম্যান-মেম্বারের বিরোধ নিষ্পত্তি

ঈশ্বরগঞ্জে ইউপি চেয়ারম্যান-মেম্বারের বিরোধ নিষ্পত্তি

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ অবশেষে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রচেষ্ঠায় এক বছরের বেশি সময় ধরে চলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের মধ্যে বিরোধ নিষ্পত্তি হয়েছে। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে চেয়ারম্যান ও মেম্বারদের ডেকে আলোচনার মাধ্যমে বিরোধ মিটিয়ে দেওয়া হয়।

উপজেলার জাটিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. শামছুল হক ঝন্টুর সাথে পরিষদের সদস্যদের বিরোধ সৃষ্টি হয়। অভ্যন্তরীন বিভিন্ন বিষয় নিয়ে বিরোধের জের ধরে আর্থিক নানা অনিয়মের অভিযোগ তোলা হয় চেয়ারম্যানের বিরুদ্ধে। ১২ জন্য ইউপি সদস্য একত্রিত হয়ে আর্থিক অনিয়ম সহ ৬ টি অভিযোগ এনে অভিযোগ করে অনাস্থা দেয়।

অভিযোগ ও অনাস্থার বিষয়ে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী তৎকালীন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিশেষ সভা আহ্বান করে অনাস্থা প্রস্তাবের পক্ষে- বিপক্ষে ভোট গ্রহণ করেন।

এতে ১২ টি ভোটই অনাস্থা প্রস্তাবের পক্ষে পড়ে। গত বছরের ২৭ নভেম্বর জারি হওয়া এক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো: ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে জাটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদিটি শূণ্য ঘোষণা করা হয়।

নির্বাচন কমিশন সচিবালয় এর ১৭ জুন জারীকৃত পত্রের প্রেক্ষিতে জাটিয়া ইউনিয়নের উপ-নির্বাচনের তফসিল ঘোষিত হয়। কিন্তু শামছুল হক ঝণ্টু তার বিরুদ্ধে দেওয়া আদেশ ও তার চেয়ারম্যান পদ ফিরে পেতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে আপীল করেন। আদালত শুনানি শেষে নির্বাচন বাতিল করে শামছুল হক ঝন্টুকে বহাল রাখার আদেশ জারি করেন। কিন্তু শামছুল হক ঝণ্টু নিজের স্বাভাভিক দাপ্তরিক কাজ করতে পারছিলেন না।

পরিষদের সদস্যরা ঐক্যমত্য না হওয়ায় বিরোধ নিষ্পত্তি হয়নি। এতে সরকারি বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বন্ধ হয়ে পড়ে ইউনিয়নটিতে। সরকারি উন্নয়ক কার্যক্রম বাধাগ্রস্থ হওয়ায় বিরোধ নিষ্পত্তির জন্য উদ্যোগ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন।

সোমবার ইউএনওর কার্যালয়ের জাটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সকল সদস্যকে ডাকা হয়। সকলের সাথে আলোচনা করে দ্রুত ইউনিয়নটি দ্রুত কার্যকর করতে সকলে একত্রিত হয়ে কাজ করার ঐক্যমতে যান।

ইউএনও জাকির হোসেন বলেন, দীর্ঘ দিন ধরে ইউনিয়নটির চেয়ারম্যান ও মেম্বোরদের মধ্যে বিরোধ থাকায় উন্নয়ন কার্যক্রম ব্যবহত হচ্ছিল। তাদের ডেকে বিষয়টি বুঝানোর পর তারা নিজেদের মধ্যে আপোষ করে নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *