ব্রহ্মপুত্র নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগ

ব্রহ্মপুত্র নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগ

নদী থেকে বালু উত্তোলনের নিষেধাজ্ঞাবালু ঘাটের নেই কোন সরকারি অনুমোদন তার পরও অভাধে চলছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের ব্রহ্মপুত্র নদী থেকে বালু উত্তোলন ও বেচাঁর মহোৎসব।

উপজেলার রাজিবপুর ইউনিয়নের লাঠিয়ামারি বালু ঘাটেরনেই কোন অনুমোদন । তার পরও ওই ঘাট থেকে অভাধে বালু বিক্রয় করা অভিযোগ উঠেছে।

সোমবার সরে জমিন গিয়ে দেখা যায়, লাঠিয়ামারি বালু ঘাটে অর্ধ শতাধিক ট্রলি, ট্রাকক্টর বালু বোজাই করে বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে। এলাকার ১৫ থেকে ২০ জনের একটি সিন্ডিকেট ব্যবসায়ী প্রশাসনকে ম্যানেজ করে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে নৌকা ভর্তি করে বালুর ঘাটে এনে প্রকাশেই বিক্রয় করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, বালুর ঘাট থেকে সোহেল মিয়া, বাদল,জুলহাস,মোছা মিয়া,সরাফতসহ আরও অনেকেই বালু ব্যবসা নিয়ন্ত্রণ করছেন। এ সব ব্যবসায়ীদের নেপথ্যে রয়েছে একটি প্রভাব শালি সিন্ডিকেট ।

এ ব্যপারে ব্যবসায়ী বাদলের সাথে কথা হলে তিনি জানান, স্থানীয় চেয়ারম্যান সরকারি ও তার ব্যক্তিগত কাজের জন্য কিছু বালু নিয়েছেন। এবং ভূমি অফিসের সার্ভেয়ার গুচ্ছ গ্রামের মাঠি ভরাট করে দিতে বলায় আমরা ব্যক্তিগত খরচে তা দিয়েছি। আর এ সুযোগকে কাজে লাগিয়ে ব্যবসায়ীরা অভাধে নদী থেকে বালু উত্তোলন করে বিক্রি করছে।

এ সম্পর্কে সহকারি কমিশনার ভূমির সাথে কথা হলে তিনি জানান, অভৈদ ভাবে ঘাটে বালু বিক্রি করায় কয়েক জনকে কারাদন্ড ও জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *