কাকিলা মাছ দেখতে জনতার ভিড়

কাকিলা মাছ দেখতে জনতার ভিড়

ডেস্ক নিউজঃ ঈশ্বরগঞ্জ পৌর মাছ বাজারে উঠেছে বিশাল আকারের কাকিলা (কাইক্কা) মাছ। শুক্রবার (১৭ নভেম্বর) সাপ্তাহিক হাটের দিনে কয়েকজন মাছ বিক্রেতাকে বিলুপ্ত এই কাকিলা মাছ বিক্রি করতে দেখা গেছে।

বাজারে তোলা এই কাকিলা মাছগুলো এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। আবার কেউ কেউ মাছের ছবিও তুলছেন। এ সময় মাছ কেনার জন্য অনেক ক্রেতা দর কষাকষি করেন।

জানা গেছে, একসময় নদী-নালা, হাওর-বাঁওড় ও খাল-বিলে পাওয়া যেত কাকিলা মাছ। কিন্তু নানা প্রতিবন্ধকতা এবং প্রজনন সমস্যায় হারিয়ে যেতে বসেছে পুষ্টিসমৃদ্ধ এই মাছটি।

মাছ দেখতে আসা আব্দুল হাকিম নামের একজন বলেন, জীবনে এই প্রথম এতো বড় আকৃতির কাইক্কা মাছ দেখলাম। এত বড় মাছ দেখে অন্যরকম এক অভিজ্ঞতা হয়েছে এবং খুব ভালো লেগেছে ।

বড় আকৃতির একটি কাকিলা মাছ কিনে বাড়ির পথে ছুটছেন শিহাব উদ্দিন। তিনি বলেন, দাম ব্যাপার না। ছেলেমেয়েদের জন্য শখ করে কিনেছি। এখনকার ছেলেমেয়েরা এমন মাছ কখনও দেখেনি।

মাছ ব্যবসায়ী মো. সুরুজ মিয়া ও সাদেক হোসেন বলেন, মাছগুলো চট্টগ্রাম থেকে এনেছি। আমরাই সবচেয়ে বড় কাকিলা মাছ তুলেছি। কয়েকটি মাছ ছিলো ৫ থেকে ৬ কেজি ওজনের। ৯০০ টাকা কেজি ধরে বিক্রি করেছি।

আরেক মাছ ব্যবসায়ী আল-আমিন(৩৫) বলেন, আমার কাছে থাকা কাকিলা মাছ গুলো ৩ থেকে ৪ কেজি ওজনের। আকারে ছোট হওয়ায় ৭০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি করছি।

এ বিষয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এ,এস,এম সানোয়ার রাসেল জানান, কাকিলা একটি বিলুপ্তপ্রায় মাছ। এর দেহ সরু, ঠোঁট লম্বাটে এবং ধারালো দাঁতযুক্ত। এটি শিকারি মাছ। বাংলাদেশে যে জাতটি পাওয়া যায় সেটি মিঠা পানির জাত। মাছটি বাংলাদেশের অধিকাংশ অঞ্চলে কাইকল্যা, কাইক্কা নামেই বেশি পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *