ঈশ্বরগঞ্জে স্বেচ্ছাসেবকরা সরকারি ত্রাণ নিয়ে যাচ্ছে বাড়ি বাড়ি

ঈশ্বরগঞ্জে স্বেচ্ছাসেবকরা সরকারি ত্রাণ নিয়ে যাচ্ছে বাড়ি বাড়ি

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ ঈশ্বরগঞ্জে কর্মহীন মানুষের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে স্বেচ্ছাসবেকরা। উপজেলা প্রশাসন মনোনীত স্বেচ্ছাসেবক কর্মীরা সরকারি খাদ্যসামাগ্রী প্রত্যান্ত এলাকা ঘুরে মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে।

রোববার থেকে আনুষ্ঠানিক ভাবে মানুষের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার কাজ শুরু করা হয়।

নিম্ম আয়ের মানুষসহ যারা লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন তাদের অগ্রাধিকার তালিকা করে ত্রাণ বিতরণের নির্দেশনা দেওয়া হয় সরকারি ভাবে। রাস্তায় ভাসমান মানুষ, প্রতিবন্ধী, বয়ষ্ক ব্যক্তি, ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশা চালক, ভ্যান চালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চা শ্রমিক, চায়ের দোকানদারসহ যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুতি করে বাড়ি বাড়ি খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

নিম্ম আয়ের মানুষের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। অনলাইনের আবেদনের মাধ্যমে প্রত্যন্ত এলাকা থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্বেচ্ছাসেবক কর্মী বাছাই করা হয়।

কর্মহীন অসহায় মানুষের জন্য অনলাইনের মাধ্যমে আবেদনের ব্যবস্থা করা হয়। মাত্র ৩০ ঘণ্টায় উপজেলায় এক হাজার ছয়শত মানুষ আবেদন করে ত্রাণের জন্য। তালিকার মধ্যে অনেকে সরকারি ভিজিডি, ১০ টাকা কেজির চালের আওতা ভুক্ত হওয়ায় অনেকে বাদ পড়েন। বাকিদের পর্যায় ক্রমে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছানের কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা ত্রাণ তহবিলে জমা হওয়া ত্রাণ থেকে রোববার দুইশত পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী পৌঁছানো হয়। চাল, ডাল, আলু ও তেল দেওয়া হয় প্রত্যেকটি পরিবারকে।

রোববার সকালে উপজেলা পরিষদ চত্বরে ব্যতিক্রমী আয়োজনটি শুরুর সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, ইউএনও মো. জাকির হোসেন, উপজেলা জাতীয় পার্টির সিনিয়র সহসভাপতি নুরুল ইসলাম খান সুরুজ, সাধারণ সম্পাদক আবদুল হাদী, উপজেলা ভাইস চেয়ারম্যান একেএম ফরিদ উল্লাহ, সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী আবদুল মতিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম প্রমুখ।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা মো. জাকির হোসেন বলেন, নিম্ম আয়ের কর্মহীন মানুষের তালিকা অনলাইনের মাধ্যমে সংগ্রহ করে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে খাদ্যসামগ্রী বাড়ি বাড়ি পাঠানো হয়েছে। এক কার্যক্রম অব্যহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *