মাহমুদ হাসান সুমন

ময়মনসিংহ-৮ আসনে মাহমুদ হাসান সুমন পেলেন ‘ঈগল’ প্রতীক

ডেস্ক নিউজঃ দ্বাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে ‘ঈগল’ প্রতীক পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী মাহমুদ হাসান সুমন। সোমবার সকালে ময়মনসিংহ জেলা রির্টানিং কর্মকর্তার কার্যালয় থেকে তাকে এই প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

তফসিল অনুযায়ী, রবিবার ছিল প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আজ দেওয়া হচ্ছে প্রতীক বরাদ্দ। প্রতীক পাওয়ার পর থেকে প্রার্থীরা নির্বাচনি আচরণবিধি মেনে আনুষ্ঠানিক প্রচার চালাতে পারবেন।

পর পর দুইবারের উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমনের ময়মনসিংহ-৮ আসনে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

তরুণ রাজনীতিক মাহমুদ হাসান সুমন ব্যবসায় উদ্যোক্তা হিসেবেও সফল। তিনি একাধিক প্রতিষ্ঠান গড়ে হাজারো মানুষের জীবিকার সংস্থানও করেছেন। পারিবারিক ঐতিহ্য ধরে সমাজ ও জনসেবা করে সুমন ঈশ্বরগঞ্জের লাখো মানুষের কাছে প্রশংসিত।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি ভোটের দিন রেখে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, গত ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ১ থেকে ৪ ডিসেম্বর বাছাই, ৬ থেকে ১৫ ডিসেম্বর আপিল ও শুনানি, ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ছিল। আর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন ধার্য করা হয়। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত নির্বাচনি প্রচারের সময় বেঁধে দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্যানুসারে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটে লড়তে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ২ হাজার ৭১৬ জন। তাদের মধ্যে ৩০০ আসনে ১ হাজার ৮৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এরই মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। সারাদেশে ভোটগ্রহণ হবে প্রায় ৪২ হাজার কেন্দ্রে।

আসন ভিত্তিক ভোটার তালিকাও চূড়ান্ত হয়েছে। তালিকা অনুযায়ী মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ ও নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২। তৃতীয় লিঙ্গের ভোটার ৮৫২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *