ঈশ্বরগঞ্জে করোনা নিয়ে গুজব মোকাবেলাই চ্যালেঞ্জ!

ঈশ্বরগঞ্জে করোনা নিয়ে গুজব মোকাবেলাই চ্যালেঞ্জ!

ঈশ্বরগঞ্জ প্রতিনিধিঃ পঁয়ষট্টি বছরের বৃদ্ধ কয়েকদিন ধরে জ্বরে আক্রান্ত। সাথে হাল্কা কাশিও রয়েছে। এতেই কিছু মানুষ ধারণা করে বসেন করোনা ভাইরাসে আক্রান্ত ওই বৃদ্ধ। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের কাছে ফোন যায় বেশ কিছু।

রাত পৌনে ১১ টার দিকে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারে বৃদ্ধর বাড়িতে যান। তথ্য যাচাই করে কর্মকর্তারা জানতে পারেন বিষয়টি নেহাত গুজব। প্রায় প্রতিদিন স্বাস্থ্য বিভাগের কাছে আসছে করোনা আক্রান্ত হওয়ার ফোন আসছে। এমন ঘটনা ঘটছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে।

গত বুধবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তিনটি নম্বর থেকে ফোন করা হয়। পৌর এলাকার একটি গ্রামের পঁষট্টি বছর বয়সী বৃদ্ধ করোনা ভাইরাতে আক্রান্ত হয়েছে এমন তথ্য দেওয়া হয় ফোনের অপর প্রান্ত থেকে। করোনা ভাইরাসের লক্ষণও বৃদ্ধর শরীরে বিদ্যমান বলে জানানো হয়। ওই অবস্থায় দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে প্রশাসনকে অনুরোধ করা হয়।

একই বিষয় জানানো হয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকেও। মেডিকেল টিমের সদস্য পাঠিয়ে কিছু তথ্যও সংগ্রহ করা হয়। পরে রাত ১১ টার দিকে করোনা আক্রান্ত হয়েছে সন্দেহে বৃদ্ধর বাড়িতে যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হুদা খান, থানার ওসি মো. মোখলেছুর রহমান। হাসপাতালের চিকিৎসক ডা. ধ্রুব বৃদ্ধ ব্যক্তিটির বিভিন্ন উপসর্গ নিয়ে জানতে চেষ্টা করেন।

প্রবাসী কারো সংস্পর্শে এসেছেন কি না সে তথ্যও জানার চেষ্টা করা হয় বৃদ্ধ ও তার পরিবারের কাছ থেকে। কিন্তু কয়েকদিন ধরে সাধারণ জরে ভোগতে থাকা বৃদ্ধটি ওই দিন প্রায় সুস্থ হওয়ার পথে ছিলেন। কিন্তু বৃদ্ধ করোনায় আক্রান্ত হয়েছেন এমন গুজবে তোলপাড় শুরু হয় প্রশাসনে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হুদা খান বলেন, সাধারণ জ্বর, সর্দি হলেই কেউ করোনায় আক্রান্ত হয়ে যায় না। জ্বর, সর্দি এখন সিজনাল। তাই কাউকে আতঙ্কগ্রস্থ হওয়া যাবে না।

প্রবাস ফেরত ও ঢাকা থেকে গ্রামে ফেরা মানুষকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। তিনি বলেন, করোনা আক্রান্ত হয়েছে প্রতিদিন অন্তত দুটি এমন খবর তাকে জানানো হ”েছ। কিš‘ যাচাই করতে গিয়ে কোনো লক্ষণ পাওয়া যাচ্ছে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ‘ফেসবুক আর অনলাইনে গুজব ছড়িতে দিতে অনেকে ব্যস্ত। আমরা কিন্তু‘ লড়াইয়ে ব্যস্ত। যে লড়াই অদৃশ্য এক ভাইরাসের বিরুদ্ধে। আমাদের কিন্তু এ লড়াইয়ে জিততে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *