লোককবি আবদুল হাই মাশরেকী

আজ লোককবি আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী

ডেস্ক নিউজ: দেশের খেটে খাওয়া মানুষের আশা-আকাঙ্ক্ষার রূপকার, ‘আল্লাহ মেঘ দে পানি দে ছায়া দে… মাঝি বাইয়া যাও রে. এমন অসংখ্য কবিতা ও গানের স্রষ্টা আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৮৮ সালের ৪ ডিসেম্বর ঈশ্বরগঞ্জের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মাসিক জনপ্রশাসন’ পত্রিকার কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে কবি আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র। এছাড়া ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কবির কবরে শ্রদ্ধা নিবেদন কোরআন পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

আবদুল হাই মাশরেকী ১৯০৯ সালের ১ এপ্রিল ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই গান ও কবিতা রচনা করতেন তিনি। বাংলা সাহিত্যে তিনি প্রথম হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে কবিতাকে প্রতিবাদের হাতিয়ারে পরিণত করেছেন।

প্রসঙ্গত, লোককবি আবদুল হাই মাশরেকীর ‘আল্লাহ্ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই আল্লাহ…’ অমর গান আজও বাংলার মানুষের কাছে জনপ্রিয়। তার গ্রন্থগুলোর মধ্যে আধুনিক কাব্য ‘কিছু রেখে যেতে চাই’, ‘হে আমার দেশ’, ‘দেশ দেশ নন্দিতা,’ ‘মাঠের কবিতা মাঠের গান’, ‘কাল নিরবধি’, গীতিনাট্য ও কাব্য ‘ভাটিয়ালী’, পুঁথিকাব্য ‘হযরত আবু বকর (রা.)’, খণ্ডকাব্য ‘অভিশপ্তের বাণী’, পালাগান ‘রাখালবন্ধু’, ‘জরিনা সুন্দরী’, পল্লিগীতিকা ‘ডাল ধরিয়া নুয়াইয়া কন্যা’, জারি ‘দুখু মিয়ার জারি’, ছোটদের কাব্য ‘হুতুম ভুতুম রাত্রি’, গল্প ‘কুলসুম’, ‘বাউল মনের নকশা’, ‘মানুষ ও লাশ’, ‘নদী ভাঙে’, নাটক ‘সাঁকো’, ‘নতুন গাঁয়ের কাহিনী’, অনুবাদ ‘আকাশ কেন নীল’ প্রভৃতি উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *