ঈশ্বরগঞ্জে সড়কের গাছ কেটে নেওয়ার অভিযোগ

ঈশ্বরগঞ্জে সড়কের গাছ কেটে নেওয়ার অভিযোগ

ডেস্ক নিউজঃ ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি রায়ের বাজার এলাকায় শত বছরের পুরনো একটি রেইনট্রি গাছসহ বেশ কয়েকটি গাছ কেটে ফেলা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তার বিরুদ্ধে ওই গাছ কাটার অভিযোগ উঠেছে। তবে ওই কর্মকর্তা বিষয়টি অস্বীকার করেন।

সোমবার দুপুরে সরেজিমন ঘুরে দেখা যায় উপজেলার আঠারবাড়ি-কেন্দুয়া সড়কের রায়বাজার মোড়ে অবস্থিত একটি প্রাচীন রেইনট্রি গাছের বড় বড় পাঁচটি ডাল কেটে ফেলা হয়েছে। একই সড়কে আরো কয়েকটি গাছের গোড়া কেটে মাটি চাপা দেওয়া হয়েছে। একটি গাছের গোড়ার মাটি সরিয়ে কাটার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। কাটা গাছের ডাল স্বপন স-মিলে চেরাই করার জন্য রাখা হয়েছে। স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান সড়ক ও জনপথের লোকজনের নির্দেশে স্থানীয় কাঠুরে ওয়াহেদ আলী গাছগুলি কেটেছেন।

বিষয়টি আঠারবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান জুবের আলম রুপকের নজরে আসলে তিনি প্রথমে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা পরে সড়ক ও জনপথ বিভাগ এবং উপজেলা বন বিভাগকে বিষয়টি অবহিত করেন। পরে সোমবার দুপুরে ঈশ্বরগঞ্জ উপজেলা বন কর্মকর্তা মো. শহিদুল্লাহ ও রেঞ্জ অফিসার লুৎফর রহমান স-মিল থেকে চেরাই করার জন্য রাখা কাঠ জব্দ করে বন বিভাগের হেফাজতে নিয়ে আসেন।

কাঠুরে ওয়াহেদ আলীকে জিজ্ঞেস করলে তিনি বলেন, কিশোরগঞ্জ সড়ক ও জনপথের উপ-সহকারি প্রকৌশলী মইন উদ্দিনেরর নির্দেশনায় তিনি রেইন্ট্রিগাছের ডালগুলো কেটেছেন।

কিশোরগঞ্জ সড়ক ও জনপথের উপসহকারি প্রকৌশলী মইন উদ্দিন বলেন, আমি কাউকে গাছ কাটার নির্দেশনা দেইনি। আপনারা কি মনে করেন সড়কের গাছ বিক্রি করে আমাকে খেতে হবে।

উপজেলা বন কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, গাছ কাটার খবর পেয়ে আমরা স্থানিয় স-মিল থেকে গাছের গুড়িগুলি জব্দ করে বন বিভাগের হেফাজতে নিয়েছি।

রেঞ্জ অফিসার লুৎফর রহমান বলেন, আঠারবাড়ি-কেন্দুয়া সড়কের কোন গাছ নিলাম করা হয়নি। বে-আইনী ভাবে গাছ কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া হবে।

ইউপি চেয়ারম্যান জুবের আলম রুপক বলেন, কোনো কারণ ছাড়া সড়কের পাশে থাকা জীবন্ত গাছের ডালপালা কেটে নেওয়া যুক্তিসঙ্গত হতে পারে না। আঠারবাড়ি ইউনিয়নের শতবর্ষী নানা জাতের প্রচুর গাছ রয়েছে। এসব গাছে পাখির আবাসস্থল রয়েছে। ডালপালা কেটে পাখির আবাসস্থল নষ্ট করা হচ্ছে। তিনি বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *